এইচএসসি মডেল টেস্ট : সমাজবিজ্ঞান প্রথম পত্র
Online Classes
সৃজনশীল প্রশ্ন
মান :
৬০
[৬টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি
প্রশ্নের মান ১০]
১। একটি স্বতন্ত্র বিজ্ঞান হিসেবে সমাজবিজ্ঞানের উদ্ভব
ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগের আগে সম্ভব হয়নি। যদিও সমাজ-সম্পর্কিত চিন্তার ইতিহাস
অতি প্রাচীন ও দীর্ঘদিনের। সমাজবিজ্ঞান পূর্ণাঙ্গ ও স্বতন্ত্র হিসেবে গড়ে ওঠার
পেছনে অনেক চিন্তাবিদের প্রত্যক্ষ ও পরোক্ষ অবদান আছে। তাঁদের মধ্যে একজন ১৭৯৮
সালে ফ্রান্সে জন্মগ্রহণ করেন।
ক. আসাবিয়াহ বলতে কী বোঝায়?
খ. দৃষ্টবাদ কী? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে যে সমাজবিজ্ঞানীর কথা বলা হয়েছে
তাঁর পরিচয় দাও।
ঘ. উদ্দীপকে বর্ণিত সমাজবিজ্ঞানীর ‘ক্রয়স্তর সূত্র’ তাঁর দর্শনের মূলভিত্তি বিশ্লেষণ করো।
২। অর্ণবের গবেষণার বিষয় ছিল পটিয়া উপজেলার
মানুষের বর্তমান পেশা ও আয় এবং ১০০ বছর আগের ওই এলাকার মানুষের পেশা ও আয়ের
মধ্যকার তুলনা। এ গবেষণার জন্য সে প্রথমত ওই এলাকার সমাজ কাঠামোসংক্রান্ত গ্রন্থ, পত্রপত্রিকা, সরকারি দলিল-দস্তাবেজ প্রদত্ত তথ্য থেকে
১০০ বছর আগের ওই এলাকার মানুষের পেশার ধরন ও আয় সম্পর্কে তথ্য সংগ্রহ করে।
ক. বিজ্ঞান কাকে বলে?
খ. পদ্ধতি ও কৌশলের মধ্যে পার্থক্য নির্ণয়
করো।
গ. অর্ণব গবেষণায় প্রথম যে পদ্ধতিটি ব্যবহার
করে সেটি ব্যাখ্যা করো।
ঘ. সমাজবিজ্ঞান গবেষণায় সঠিক সিদ্ধান্তে
পৌঁছাতে একাধিক পদ্ধতির ব্যবহার হয়—বিশ্লেষণ করো।
৩। ১৮০০ সালে দক্ষিণ ফ্রান্সের সেন্ট সেরিন
গ্রামের জঙ্গলে ১১-১২ বছরের এক ছেলেকে দেখা যায়। সে ঘড়ঘড় শব্দ করে অদ্ভুত আওয়াজ
করে।
ব্যক্তিগত কোনো স্বাস্থ্য বিধান জানা না
থাকায় ছেলেটি যেখানে-সেখানে মলমূত্র ত্যাগ করে। তাকে পোশাক পরালে সঙ্গে সঙ্গে
ছিঁড়ে ফেলত। অনাথ আশ্রমে দেওয়া হলে সেখান থেকে সে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।
ক. সামাজিকীকরণ কী?
খ. সামাজিকীকরণের ৫টি প্রধান বাহন কী কী?
গ. যে প্রধান বাহনের অভাবে ছেলেটির
সামাজিকীকরণ ঠিকভাবে হয়নি তা ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের শিশু এবং সমাজের সমবয়সী
স্বাভাবিক শিশুর আচরণগত পার্থক্যের সমাজতান্ত্রিক কারণ ব্যাখ্যা করো।
৪। নিচের ছকটি দেখো এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
ক. জাতিবর্ণ কী?
খ. সামাজিক শ্রেণি বলতে কী বোঝো?
গ. ছকের ‘?’ চিহ্নিত
প্রত্যয়ের ব্যাখ্যা দাও।
ঘ. ছকে যে বিষয়ের শ্রেণিবিভাগ দেখানো হয়েছে
তা সর্বজনীন—ব্যাখ্যা করো।
৫। পহেলা বৈশাখকে কেন্দ্র করে চারদিকে নানা রকমের
মেলা বসেছে। নানা আয়োজনে মেতে উঠেছে বিভিন্ন সংগঠন। রমনার বটমূলে চলছে বিভিন্ন
সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা। একজন নেতৃস্থানীয় ব্যক্তি তাঁর আলোচনায় বললেন, সংস্কৃতি হচ্ছে মানুষের ভেতরকার রূপ, তাকে লুকিয়ে রাখা যায় না। অন্য আরেকজন
বললেন, সভ্যতা হলো মানুষের বাহ্যিক আচরণ। আলোচনার
পর সবাই শোভাযাত্রায় অংশগ্রহণ করে।
ক. সভ্যতা কী?
খ. সামাজিকীকরণ বলতে কী বোঝো?
গ. নেতৃস্থানীয় দুজনের আলোচনার বিষয়বস্তু
কিভাবে সমাজবিজ্ঞানের সঙ্গে জড়িত—ব্যাখ্যা করো।
ঘ. উক্ত দুজন ব্যক্তির আলোচনার বিষয়বস্তুর
পারস্পরিক সম্পর্কগুলো তুলে ধরো।
৬। আউয়াল সাহেব প্রাইম গার্মেন্ট নামক এক
প্রতিষ্ঠানের মালিক। তিনি তাঁর গার্মেন্ট ফ্যাক্টরির কর্মচারীদের ন্যায্য
বেতন-ভাতার চেয়ে কম বেতন-ভাতা দেন। তিনি তাঁর গার্মেন্টের উত্পাদিত দ্রব্যের ব্যয়
কমাতে এ কাজটি করেন। ক্রমান্বয়ে আউয়াল সহেব ধনী হচ্ছেন, তাঁর কর্মচারীরা হচ্ছে দরিদ্র।
ক. মালিকের সংখ্যার ওপর ভিত্তি করে সম্পত্তি
কয় প্রকার?
খ. সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা বলতে কী
বোঝায়?
গ. উদ্দীপকে যে অর্থনৈতিক ব্যবস্থার
বৈশিষ্ট্যের প্রতিফলন ঘটেছে তার ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের বৈশিষ্ট্য ছাড়াও উক্ত
অর্থনৈতিক ব্যবহারের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে—পাঠ্যপুস্তকের
আলোকে মতামত দাও।
৭। হান্নান চৌধুরী তাঁর পরিচিতজনের কাছে খুব একটা
ভালো মানুষ হিসেবে পরিচিত নন। তিনি প্রায়ই মিথ্যা বলেন। যেকোনো কাজ করার জন্য তিনি
ঘুষ নেন। তিনি আয়করও ঠিকমতো পরিশোধ করেন না। প্রতিদিন রাতে ক্লাবে গিয়ে জুয়া খেলেন
এবং মদ্যপান করেন। তাঁর মা-বাবাকেও ঠিকমতো দেখাশোনা করেন না। তাঁর বাসায় একটা ছেলে
কাজ করে, যাকে তিনি প্রায়ই মারধর করেন।
ক. বিচ্যুতি কী?
খ. অপরাধ ও বিচ্যুতির পার্থক্য করো।
গ. উদ্দীপকে কয় ধরনের অপরাধ সংঘটিত হয়েছে
আলোচনা করো।
ঘ. হান্নান চৌধুরীর সব কর্মকাণ্ড অপরাধ নয়—বিশ্লেষণ করো।
৮। জনাব দেলোয়ার হোসেন দীর্ঘদিন পর গ্রামের বাড়ি
যান। গ্রামে গিয়ে তিনি আশ্চর্য হন। গ্রামের বেশির ভাগ রাস্তাঘাট পাকা। মানুষের
মধ্যে শিক্ষার হার অনেক বেশি। গ্রামে এখন যৌথ পরিবার নেই বললেই চলে। প্রতিটি ঘরে
টিভি ও ডিশ সংযোগ, হাতে হাতে মুঠোফোন। টিভিতে দেশি চ্যানেলের
চেয়ে বিদেশি চ্যানেল বেশি দেখা হয়। বড়দের দেখলে সম্মান জানানোর রীতিটা যুবক ও
তরুণদের মধ্যে নেই বললেই চলে। নকলে বাধা দেওয়ায় ছাত্রের হাতে শিক্ষক খুন হওয়ার
ঘটনা শুনে তিনি খুব কষ্ট পেয়েছেন।
ক. বিবর্তন কী?
খ. আদিম সমাজে সাম্য ছিল কেন?
গ. উদ্দীপকে জনাব দেলোয়ার হোসেনের গ্রামের
অবস্থাকে সমাজবিজ্ঞানের ভাষায় কী বলা যায়? নিরূপণ করো।
ঘ. কিভাবে জনাব দেলোয়ার হোসেনের গ্রামে
প্রগতি ও উন্নয়ন কার্যকর করা সম্ভব ব্যাখ্যা করো।
৯। জনাব বেল্লাল অফিসের একজন বড় অফিসার। তিনি
তাঁর অফিসে কিছু লোক নিয়োগ দেন। সেখানে অনেক যোগ্য প্রার্থী থাকলেও নিজের অযোগ্য
আত্মীয়কে নিয়োগ দেন।
ক. জ্ঞাতি সম্পর্ক প্রধানত কত প্রকার?
খ. বহির্বিবাহ কী? ব্যাখ্যা করো।
গ. জনাব বেল্লালের কাজটি আমলাতন্ত্রের কোন
দিককে তুলে ধরে? নিরূপণ করো।
ঘ. উদ্দীপকের আলোকে আমলাতন্ত্র ও জ্ঞাতি
সম্পর্ক বিশ্লেষণ করো।
No comments:
Post a Comment